Type Here to Get Search Results !

জাতক সমগ্র: বিষবৈদ্য জাতক

 

জাতক সমগ্র: বিষবৈদ্য জাতক

বিষবৈদ্য জাতক

পুরাকালে বারাণসীর রাজা ব্রহ্মদত্তের সময়ে বোধিসত্ত্ব একবার বিষবৈদ্যকুলে জন্মগ্রহণ করেছিলেন। বড় হবার পর বিষবৈদ্যরূপেই জীবিকা নির্বাহ করতেন।

ঘটনাক্রমে একদিন কোন এক গ্রামের অধিবাসীকে সাপে কামড়েছিল। গ্রামবাসীরা তখন বিষের চিকিৎসক বোধিসত্ত্বকে খবর দিলেন।

বোধিসত্ত্ব যাকে সাপে দংশন করেছিল সেই লোকের বাড়িতে গিয়ে বাড়ির সেই গ্রামের লোকজনদের জিজ্ঞাসা করলেন, আমি ওষুধ দিয়ে বিষ বার করে ফেলব, না যে সাপে কামড়েছে তাকে এনে তাকে দিয়েই বিষ চুষিয়ে নেব?

গ্রামবাসীরা বলল, আপনি সাপকে আনিয়ে তার দ্বারাই বিষ বার করান।

বোধিসত্ত্ব তখন মন্ত্রবলে সাপকে আনিয়ে বললেন, সৰ্প, তুমি কি এই লোকটিকে কামড়েছ?

সাপটি বলল, হ্যাঁ, আমি কামড়েছি।

বোধিসত্ত্ব বলেন, তবে তুমি ক্ষতস্থান চুষে বিষ বার করে আন।

সাপ বলল, আমি তা পারব না। আমি যে বিষ একবার ত্যাগ করেছি তা আর গ্রহণ করব না। আমি আগে কখনো একাজ করিনি। পরিত্যাগ করা বিষ পুনরায় গ্রহণ করিনি। এটা আমার নীতি নয়।

বোধিসত্ত্ব তখন এক আগুন জ্বালিয়ে সাপকে বললেন, হয় বিষ চুষে নাও, না হয় এই অগ্নিকুণ্ডে প্রবেশ কর।

সাপ বলল, আমি অগ্নিতে প্রবেশ করে পুড়ে মরব সেও ভাল, তবু যে বিষ ত্যাগ করেছি তা চুষে নেব না।

এই বলে সাপ আগুনে ঝাঁপ দিতে উদ্যত হলে বোধিসত্ত্ব তাকে বাধা দিয়ে শান্ত করলেন। তারপর তিনি ওষুধ মন্ত্র প্রয়োগ করে রোগীকে বিষমুক্ত করলেন। তিনি সাপকেও রক্ষা করলেন। তিনি সাপকে

তোমার প্রাণরক্ষা করলাম। আজ হতে আর তুমি কারো উপর হিংসা বা অনিষ্ট করবে না। এখন থেকে শীলব্রত পালন কর।

বোধিসত্ত্বের আচরণে মহানুভবতায় সাপ মুগ্ধ হয়ে গেল। সে তাঁর উপদেশ গ্রহণ করল অবনত মস্তকে। সে আর কারো অনিষ্ট করবে না। সে শীলব্রত পালন করবে।

Post a Comment

0 Comments
* Please Don't Spam Here. All the Comments are Reviewed by Admin.